সর্বশেষ গবেষণার পর সিগারেটের স্বাস্থ্যকর নিকোটিনের বিকল্প হিসেবে ভ্যাপিংকে সমর্থন করা হয়েছে

February 14, 2023

সর্বশেষ কোম্পানির খবর সর্বশেষ গবেষণার পর সিগারেটের স্বাস্থ্যকর নিকোটিনের বিকল্প হিসেবে ভ্যাপিংকে সমর্থন করা হয়েছে

জন ভন রাডোভিটজ

 

ভ্যাপিংপ্রাক্তন ধূমপায়ীদের মধ্যে এর প্রভাব সম্পর্কে প্রথম দীর্ঘমেয়াদী অধ্যয়নের পর স্বাস্থ্য বিশেষজ্ঞদের দ্বারা একটি জোরালো থাম্বস আপ দেওয়া হয়েছে৷

ছয় মাস পর, যারা বাস্তব থেকে সুইচ করেছেই-সিগারেটতাদের শরীরের তুলনায় অনেক কম টক্সিন এবং ক্যান্সার সৃষ্টিকারী পদার্থ ছিলক্রমাগত ধূমপায়ীরা, বিজ্ঞানীরা খুঁজে পেয়েছেন।

 

সর্বশেষ কোম্পানির খবর সর্বশেষ গবেষণার পর সিগারেটের স্বাস্থ্যকর নিকোটিনের বিকল্প হিসেবে ভ্যাপিংকে সমর্থন করা হয়েছে  0

লালা এবং প্রস্রাবের নমুনা বিশ্লেষণ অনুসারে নিকোটিনের প্যাচগুলি তামাকজাত দ্রব্যের তুলনায় অনেক বেশি নিরাপদ বলে মনে হয়েছে।

বিশেষজ্ঞরা আশা করছেন যে ফলাফলগুলি ই-সিগারেটের সুরক্ষা সম্পর্কে মিশ্র বার্তা দ্বারা বিভ্রান্ত হয়ে ত্যাগকারীদের আশ্বস্ত করবে।

পূর্ববর্তী কিছু গবেষণায় বলা হয়েছে যে ভ্যাপিং ততটাই ক্ষতিকারক যতটা ধূমপানের সাথে বাস্তব-বিশ্বের অভিজ্ঞতার সামান্য মিল রয়েছে, এটি দাবি করা হয়েছে।

নতুন অনুসন্ধানগুলি আরও দেখায় যে, নিরাপদ থাকার জন্য, ধূমপায়ীদের জন্য ই-সিগারেট বা নিকোটিন প্রতিস্থাপন থেরাপি (এনআরটি) সম্পূর্ণরূপে পরিবর্তন করা প্রয়োজন।

অধ্যয়নের অংশগ্রহণকারীরা যারা একটি পরিষ্কার বিরতি করতে ব্যর্থ হয়েছে তাদের লালা এবং প্রস্রাবে উল্লেখযোগ্য পরিমাণে তামাক-সম্পর্কিত টক্সিন রয়েছে।

ইউনিভার্সিটি কলেজ লন্ডনের প্রধান লেখক ডাঃ লায়ন শাহাব বলেছেন: "আমাদের গবেষণায় বিদ্যমান প্রমাণ যোগ করা হয়েছে যে ই-সিগারেট এবং এনআরটি ধূমপানের চেয়ে অনেক বেশি নিরাপদ, এবং পরামর্শ দেয় যে তাদের দীর্ঘমেয়াদী ব্যবহারের সাথে সম্পর্কিত খুব কম ঝুঁকি রয়েছে।

"আমরা দেখিয়েছি যে ই-সিগারেট থেকে শরীরে বিষাক্ত রাসায়নিকের মাত্রা সিমুলেটেড পরীক্ষা ব্যবহার করে পূর্ববর্তী গবেষণায় প্রস্তাবিত তুলনায় যথেষ্ট কম।এর মানে ই-সিগারেটের নিরাপত্তা সম্পর্কে কিছু সন্দেহ ভুল হতে পারে।

“আমাদের ফলাফলগুলি আরও পরামর্শ দেয় যে ই-সিগারেটগুলি কেবল নিরাপদ নয়, তারা যে পরিমাণ নিকোটিন সরবরাহ করে তা প্রচলিত সিগারেটের থেকে লক্ষণীয়ভাবে আলাদা নয়।

"এটি লোকেদের তাদের আকাঙ্ক্ষাগুলিকে নিরাপদ উপায়ে মোকাবেলা করে সম্পূর্ণরূপে ধূমপান বন্ধ করতে সহায়তা করতে পারে।"

ক্যান্সার রিসার্চ ইউকে-এর অর্থায়নে পরিচালিত বিজ্ঞানীরা ধূমপায়ী এবং প্রাক্তন ধূমপায়ী সহ মোট 181 জন ব্যক্তির উপর গবেষণা করেছেন যারা কমপক্ষে ছয় মাস ধরে ই-সিগারেট বা এনআরটি পণ্য যেমন প্যাচ এবং অনুনাসিক স্প্রে ব্যবহার করেছিলেন।

তৃতীয় একটি দল ই-সিগারেট এবং এনআরটি পণ্য ব্যবহার করার সাথে সাথে একই সময়ে ধূমপান অব্যাহত রেখেছিল।

পূর্ণ-সময়ের ধূমপায়ীদের তুলনায়, শুধুমাত্র ই-সিগারেট ব্যবহারকারীদের 97% নিম্ন স্তরের একটি বিষাক্ত রাসায়নিক, NNAL, যা ফুসফুসের ক্যান্সারের সাথে দৃঢ়ভাবে যুক্ত।

কিন্তু শুধুমাত্র সিগারেট-ব্যবহারকারী এবং যারা প্রকৃত সিগারেট এবং ভ্যাপড ই-সিগারেট ধূমপান করেন তাদের মধ্যে NNAL স্তরে সামান্য পার্থক্য ছিল।

উচ্চ কার্সিনোজেনিক অ্যাক্রিলামাইড এবং সায়ানাইড-মুক্তকারী অ্যাক্রিলোনিট্রাইল সহ উদ্বায়ী জৈব যৌগ (VOCs) নামক অন্যান্য পদার্থগুলিও ই-সিগারেট ব্যবহারকারীদের দেহে অনেক কম উপস্থিত ছিল।

ক্যানসার রিসার্চ ইউকে-এর ক্যান্সার প্রতিরোধের পরিচালক অ্যালিসন কক্স বলেছেন: “তামাকজনিত মৃত্যুর প্রায় এক তৃতীয়াংশ ক্যান্সারের কারণে হয়, তাই আমরা দেখতে চাই যুক্তরাজ্যের 10 মিলিয়ন ধূমপায়ীদের মধ্যে আরও অনেককে তাদের আসক্তি ভাঙতে।

"এই গবেষণাটি ক্রমবর্ধমান প্রমাণ যোগ করে যে ই-সিগারেট তামাকের একটি অনেক নিরাপদ বিকল্প, এবং পরামর্শ দেয় যে এই পণ্যগুলির দীর্ঘমেয়াদী প্রভাব ন্যূনতম হবে৷

"ই-সিগারেটের মতো নিকোটিন প্রতিস্থাপনের সুবিধাগুলি বোঝা এবং যোগাযোগ করা, এখানে যুক্তরাজ্যে তামাকজনিত মৃত্যুর সংখ্যা কমানোর জন্য একটি গুরুত্বপূর্ণ পদক্ষেপ।"

অন্যান্য ব্রিটিশ বিশেষজ্ঞরা অ্যানালস অফ ইন্টারনাল মেডিসিন জার্নালে প্রকাশিত গবেষণাটিকে "অনন্য" এবং "গুরুত্বপূর্ণ" হিসাবে স্বাগত জানিয়েছেন।

সেন্ট অ্যান্ড্রুজ বিশ্ববিদ্যালয়ের সিনিয়র রিসার্চ ফেলো ডঃ এড স্টিফেনস বলেছেন: “এই গবেষণাপত্রটি ই-সিগারেটের সম্ভাব্য উপকারিতা নিশ্চিত করে এবং প্রমাণের ক্রমবর্ধমান শরীরে অবদান রাখে যে সিগারেটের ধোঁয়ার তুলনায় বাষ্পে রাসায়নিকের ঝুঁকি অনেক কম। একটি ই-সিগারেট প্রস্তুতকারকের উদ্দেশ্য হিসাবে ব্যবহৃত হয়৷

জেমি হার্টম্যান-বয়েস, অক্সফোর্ড ইউনিভার্সিটির সিনিয়র স্বাস্থ্য আচরণ গবেষক এবং কোচরান টোব্যাকো অ্যাডিকশন গ্রুপের ব্যবস্থাপনা সম্পাদক বলেছেন: "আমাদের এখনও ইলেকট্রনিক সিগারেটের দীর্ঘমেয়াদী সুরক্ষার বিষয়ে আরও গবেষণার প্রয়োজন, কিন্তু এই গবেষণাটি প্রমাণের ক্রমবর্ধমান সংস্থাকে যোগ করে ইলেকট্রনিক সিগারেট নিয়মিত সিগারেট ধূমপানের চেয়ে যথেষ্ট নিরাপদ, যেমন NRT দীর্ঘমেয়াদী ব্যবহার করছে।

"সিগারেটগুলি অনন্যভাবে মারাত্মক এবং ধূমপায়ীরা যারা ইলেকট্রনিক সিগারেট বা NRT এর দীর্ঘমেয়াদী ব্যবহারে চলে যায় তাদের মনে রাখা উচিত যে সিগারেটের ক্ষতি টার থেকে আসে, নিকোটিন থেকে নয়।"

প্রফেসর কেভিন ফেন্টন, পাবলিক হেলথ ইংল্যান্ডের স্বাস্থ্য ও সুস্থতার জাতীয় পরিচালক, বলেছেন যে ফলাফলগুলি আরও প্রমাণ দিয়েছে যে ই-সিগারেটে স্যুইচ করা ধূমপায়ীদের "উল্লেখযোগ্যভাবে ক্ষতি কমাতে পারে"।

তিনি যোগ করেছেন: "একজন ধূমপায়ী সবচেয়ে ভাল কাজটি করতে পারেন, নিজের এবং তাদের আশেপাশের লোকদের জন্য, এখনই সম্পূর্ণভাবে এবং চিরতরে ত্যাগ করা।ই-সিগারেট হল ইংল্যান্ডে ত্যাগ করার সবচেয়ে জনপ্রিয় পদ্ধতি এবং স্থানীয় ধূমপান বন্ধ করার পরিষেবাগুলি হল ছেড়ে দেওয়ার সবচেয়ে কার্যকর উপায়, যারা এই দুটিকে একত্রিত করে তাদের সাফল্যের হার সবচেয়ে বেশি।"

ইউকে ভ্যাপিং ইন্ডাস্ট্রি অ্যাসোসিয়েশনের একজন মুখপাত্র বলেছেন: “গত কয়েক বছরে যুক্তরাজ্যে ভ্যাপিং উল্লেখযোগ্যভাবে জনপ্রিয়তা পেয়েছে।এখন প্রায় তিন মিলিয়ন ভ্যাপার রয়েছে।

"আমরা সরকারকে অনুরোধ জানাই যে এটি একটি বিশাল জনস্বাস্থ্যের সুযোগের প্রতিনিধিত্ব করে, এবং আরও ধূমপায়ীদের তামাক থেকে ভ্যাপিংয়ে পরিবর্তন করতে উত্সাহিত করার জন্য ভ্যাপিং শিল্পের সাথে কাজ করুন।"

পিএ